-----------ভিজিটর কাউন্টার---------
 

 

 

বেফাকুল মাদারিসিল আরাবিয় বাংলাদেশ
কাজলা (ভাঙ্গাপ্রেস), দনিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২৩৬
(পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ)
৩৯তম কেন্দ্রীয় পরীক্ষা ১৪৩৭ হি: / ১৪২৩ বাং / ২০১৬ ঈ:

পরীক্ষার্থী নিবন্ধন ( রেজিস্ট্রশন) ফরম পূরণের নিয়মাবলী

৩৯তম কেন্দ্রীয় পরীক্ষার তারিখ ১লা শাবান ১৩৩৭ হিজরী মোতাবেক ৯ ই মে ২০১৬ ঈ: রোজ সোমবার নির্ধারণ কারা হয়েছে। পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম পরিচ্ছন্ন ও সুষ্ঠু করার লক্ষে শিক্ষা বছরের প্রথম দিকে পরীক্ষার্থীদের নাম নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হয়। নিবন্ধন ফরম ও আনুষাঙ্গিক কাগজপত্র পাঠানো হল। এক মাদরাসার নিবন্ধন মাত্র একবার নেয়া হবে। সূতরাং পরীক্ষার মারহালার সকল ছাত্রের নিবন্ধন  এক সাথে করতে হবে। নিবন্ধন (রেজিস্ট্রেশন) ফি সকল মারহালার প্রতিজন পরীক্ষার্থীর জন্য ১০০(একশত) টাকা নির্ধারিত। বিলম্বের ক্ষেত্রে প্রতিজন পরীক্ষার্থীর জন্য নিবন্ধন ফি ১৫০/-টাকা নির্ধারিত।

১। পরীক্ষার্থী নিবন্ধন ফরমে মাদরাসার ইলহাকী নং, মারহালা, মারকায এবং মাদরাসার নাম ও পূর্ণ ঠিকানা (বাংলা ও আরবীতে) ফোন/মোবাইল নম্বরসহ পরিচ্ছন্নভাবে লিখতে হবে। নিবন্ধন খাতিয়ান নং ঘরটি বেফাক দফতর পুরণ করবে।
২। পরীক্ষার্থী নিবন্ধন ফরমে পরীক্ষার্থীর নাম, পিতার নাম, জন্ম তারিখ ও ঠিকানার ঘরসমূহ শূদ্ধ ও পরিচ্ছন্নরূপে পূরণ করতে হবে। পরীক্ষার্থীর নাম এবং পিতার নাম বাংলা ও আরবীতে শুদ্ধ করে লিখতে হবে এবং চেক করে পাঠাতে হবে। পরীক্ষার্থীর নাম ও পিতার নাম অর্থের প্রতি লক্ষ্য করে শুদ্ধ করে লেখা অপরিহার্য। প্রচলিত ও ধারণাকৃত বানান না লিখে তাহকীক করে শুদ্ধ নাম লিখুন। কেননা, ফরমের লেখা হুবহু অনুসরণ করে বেতাক (প্রবেশপত্র) ও সনদ লেখা হয়। প্রবেশপত্রে ও সনদে নাম ভুল বা অশুদ্ধ সাব্যস্ত হওয়া পরীক্ষার্থী, শিক্ষা প্রতিষ্ঠান ও বেফাকের গ্রহণযোগ্যতা এবং ভাবমূর্তির জন্য ক্ষতিকর
৩। জন্ম তারিখে শুধু জন্ম সন বা বয়স লিখবেন না, বরং তারিখ, মাস ও সন লিখবেন। নাম-ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি তথ্য জন্ম নিবন্ধন ও জতীয় পরিচয়পত্র (আইডি কার্ড) অনুযায়ী লিখুন
৪। প্রতিটি ফরমে দশজন পরীক্ষার্থীর নাম লেখা যাবে। তবে প্রতি মারহালার জন্য ভিন্ন ভিন্ন ফরম ব্যবহার করতে হবে।
৫। নিয়মিত (রেগুলার) পরীক্ষার্থী ও অনিয়মিত পরীক্ষার্থীদের নিবন্ধনের জন্য ভিন্ন ভিন্ন ফরম ব্যবহার করতে হবে, পরবর্তীতে অন্তর্ভূক্তির সময় নিয়মিতকে অনিয়মিত ও অনিয়মিতকে নিয়মিত করা যাবে না। অনিয়মিত, মানোন্নয়ন ও রেফার্ড পরীক্ষার্থীর প্রকার অবশ্যই উল্লেখ করতে হবে।
৬। কোন পুরুষ মারকাযে বালিকা/মহিলা পরীক্ষার্থীনী পরীক্ষা দিতে পারবে না। আপনার মাদরাসায় কোন বালিকা/মহিলা পরীক্ষার্থীনী থাকলে ভিন্ন একটি ইলহাকী নম্বরে তাকে অন্তর্ভূক্ত করতে হবে। এ ইলহাকী নম্বর বেফাকের পরীক্ষা বিভাগে যোগাযোগ করে জেনে নিতে হবে। এ পরীক্ষার্থীনীকে কোন মহিলা মারকাযে পরীক্ষার ব্যবস্থা করতে হবে। তবে কোন মহিলা মাদরাসা হতে বালক/পুরুষ পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবে না।
৭। নিবন্ধন নং ঘরটি খালি রাখুন। এটা বেফাক দফতর পূরণ করবে।
৮। ৩০ সফর এর মধ্যে নিবন্ধন ফরম ও ফি বেফাক দফতরে পৌঁছে যেতে হবে। এর পরে ১০ রবিউল আউয়াল পর্যন্ত প্রতি পরীক্ষার্থীর নিবন্ধন ফি ১৫০/- টাকা নির্ধারিত। কোন ক্রমেই ১০ রবিউলের পর নিবন্ধন ফি জমা দেয়া যাবে না।
৯। নিবন্ধন ফি-এর টাকা ও বেফাকের অন্যান্য লেন-দেন “বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ/Vefaqul Madarisil Arabia Bangladesh" নামে ডি.ডি করে ডি.ডি এর মূল কপিটি ফরমের সাথে পাঠাতে হবে।
১০। হাতে হাতে ফরম ও ফি পৌঁছানোর সুবিধার্থে মারকাযের অন্তর্ভূক্ত সকল মাদরাসার কাগজপত্র ও ফি একসাথে নিয়ে আসা যেতে পারে।
১১। চেক, টিটি ও অন লাইন অথবা অন্যান্য মাধ্যমে টাকা পাঠাবেন না। খামের ভিতর নগদ টাকা প্রেরণ করা বিধি সম্মত নয়। কজেই এসব মাধ্যমে টাকা প্রেরণের কারণে ক্ষতিগ্রস্ত হলে তার দায়িত্ব বেফাক বহন করবে না।
১২। যে কোন প্রকার টাকা প্রেরণ ও আর্থিক লেন-দেন সংক্রান্ত তর্থ জানার জন্য ০১৯৭৭-৫০৫০৫৭, ০১৭৩৩-৪০৯৩২৩ নম্বরে যোগাযোগ করুন।
১৩। বেফাকের ওয়েব সাইটঃ www.wifaqbd.org এবং E_mail:wifaqbd@gmail.com

 

যোগাযোগ  Stay up to date with whats happening
© Copyright, Bangladesh Kawmi Madrasah Education
  Board.
 বেফাকুল মাদারিসিল আরাবিয়্যা বাংলাদেশ
(বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড)
কাজলা (ভাঙ্গাপ্রেস), দনিয়া, যাত্রাবাড়ী,ঢাকা-১২৩৬
Design & Developed by saharait.com
 www.facebook.com/wifaqbd
   www.wifaqbd.org